Bangla sms

ইংরেজি শেখা আপনার জন্য কেন খুব প্রয়োজন? – ইংরেজী শেখার সহজ উপায় বা কৌশল

মূল উদ্দেশ্য: ইংরেজী শিক্ষার উপায়, ইংরেজী শেখার উপায়, ইংরেজী শেখার সহজ উপায় , ইংরেজী শেখার কৌশল, ইংরেজী শেখার বই ইত্যাদি।

 

ইংরেজি এমন একটি ভাষা যা আপনার সঠিক ভাবে জানা থাকলে পৃথিবীর যে কোন দেশে গিয়ে জীবন চালাতে পারবেন। কিন্তু আমাদের বাংলাদেশে অনেক মানুষই আছেন যারা ইংরেজিকে ভয় পেয়ে থাকেন। শুধু পড়তে ভয় না, তারা ইংরেজি বলতেও ভয় পেয়ে থাকেন। মনে করেন যে, ইংরেজি বলতে গিয়ে কী থেকে কী বলে ফেলি! ভুল বলে থাকলে মানুষ হাসাহাসি করবে। কিন্তু ভুল বলেই মানুষ সঠিকটা শেখে। এবং যতই ভয় পান না কেন ইংরেজি কিন্তু খুব আনন্দায়ক একটি ভাষা। আপনার সঠিক ভাবে ইংরেজি জানা থাকলে দেখবেন নিজের ওপর নিজের আত্মবিশ্বাস অনেক বেড়ে যাবে। তাই জেনে রাখুন যে ৯ টি কারণে আজকাল ইংরেজি জানাটা খুব প্রয়োজন।

 

ইংরেজি শিক্ষা খুব আনন্দদায়ক

ইংরেজি শিক্ষা খুব আনন্দের ঠিকই, তবে অনেকের কাছেই এই বিষয়টি মোটেও আনন্দের নয়। ইংরেজি ভাল না লাগার আসল কারণ হল আপনি কীভাবে ইংরেজি শিখেছেন কিংবা শিখছেন। ইংরেজি শিখতে সময় নিন, ইংরেজি গান শুনুন, সিনেমা দেখুন, গল্পের বই পড়ুন, গেমস খেলুন। আনন্দ নিয়ে ইংরেজি শেখার অনেক উপায় আছে, সেই উপায়গুলোকে কাজে লাগান। দেখবেন একটি সময় যখন ইংরেজি বলতে, বুঝতে ও লিখতে পারবেন, দেখবেন তখন নিজের প্রতি নিজের আত্মবিশ্বাস অনেক বেড়ে গিয়েছে।

ইংরেজী শেখার সহজ উপায় বা কৌশল

ইংরেজি শিক্ষা আপনার কর্মজীবনে সফলতা বয়ে আনে

আপনি যখন কোন অাধুনিক কর্মক্ষেত্রে যোগদান করবেন তখন প্রথমেই ইন্টারভিউ থেকে শুরু করে সবকিছুতেই আপনাকে ইংরেজি বলতে হবে। হয়তো সবার সাথে প্রতিনিয়ত ইংরেজিতে কথা বলা একটু কঠিন কাজ, কিন্তু এটিই নিয়ম। কর্মক্ষেত্রে আপনার সফলতা কেউ ধরে রাখতে পারবে না, যদি আপনি ভালমত ইংরেজি জেনে থাকেন। তাই বিশেষ করে নিজের কর্মজীবনকে সফলতার উচ্চে নিতে হলে ইংরেজি জানা খুব জরুরী।

 

ইংরেজি শিক্ষার মাধ্যমে আন্তর্জাতিক যোগাযোগ বৃদ্ধি পায়

আপনি পৃথিবীর যে প্রান্তেই থাকুন না কেন, কাজের ক্ষেত্রে আপনাকে যে কোন সময় যে কোন মুহূর্তে বিদেশী কোন ক্লাইন্ট এর সাথে যোগাযোগ হতে পারে ঠিক এই সময়ে আপনাকে কিন্তু ইংরেজিতেই কথা বলতে হবে। আপনি বিদেশ যেতে চান পড়ালেখা করতে, আপনি অন্য সব বিষয়ে খুব মেধাবী, কিন্তু ইংরেজি বিষয়টিতে আপনি পারদর্শী নন তাহলে তো হবেনা কারণ বিদেশে গিয়ে জীবন চালাতে হলে, সবার সাথে যোগাযোগ বৃদ্ধি করতে হলে সর্বপ্রথম আপনাকে ইংরেজি জানতে হবে ভালমতো।

 

ইংরেজি শিক্ষা আপনাকে সাহায্য করে

আপনি যদি খুব সহজেই ইংরেজি বলতে ও বুঝতে পারেন তাহলে দেখবেন যে কোন কিছু আপনার কাছে খুব সহজ লাগবে ও কোন বিষয়ে নতুন তথ্যও আপনার কাছে খুব সাধারণ মনে হবে। ধরুন আপনি ও পুরো পরিবারের সবাই মিলে দেশের বাইরে কোথাও বেড়াতে গেলেন কিন্তু আপনার পরিবারের কেউ ইংরেজি জানে না, তখন কিন্তু আপনাকেই সবকিছু করতে হবে। তাছাড়া এমন আরও অনেক বিষয় আছে যা ইংরেজি জানা থাকার কারণে আপনাকে খুব সহযোগিতা করে।

 

ইংরেজি শিক্ষা আপনাকে স্মৃতিশক্তি লোপ পাওয়া থেকে রক্ষা করবে

বিজ্ঞানীদের বিভিন্ন গবেষণায় বলা হয়েছে, আপনি যদি আপনার মনকে কোন কিছু শিখতে ব্যবহার করেন তাহলে তা আপনার স্মৃতিশক্তিকে অক্ষত রাখতে সাহায্য করে। স্মৃতিশক্তি লোপ পাওয়া ও ব্রেনের অন্যান্য অসুখ আপনি খুব সহজেই দূরে রাখতে পারবেন ইংরেজি শিক্ষার মাধ্যমে। তাই এখন থেকেই ইংরেজি শিক্ষায় মনোযোগ দিন।

 

ইংরেজি আপনাকে যেকোন গুরুতর কঠিন ভাষাও বুঝতে সহায়তা করে

পৃথিবীতে সহজ অনেক বিষয়ের পাশাপাশি কঠিন অনেক বিষয়ও আছে। যা ইংরেজি ঠিক ভাবে জানা থাকলে খুব সহজেই বুঝতে পারবেন। তাছাড়া অনেক বিদেশী আছেন যাদের ইংরেজি ভাষা স্পষ্ট না তখন আপনি যদি ইংরেজি জেনে থাকেন তাদের ভাষা সহজেই বুঝে ফেলতে পারবেন।

 

ইংরেজি শিক্ষা আপনাকে আরও বেশি শিখতে সাহায্য করে

আপনি ভালোভাবেই ইংরেজি জানেন। কিন্তু আপনি যখন ইংরজিতে কোন একটি বিষয় নিয়ে মস্তিষ্ক খাটাবেন তখন দেখবেন ইংরেজি জানা থাকা সত্ত্বেও আপনার আরও অনেক কিছু জানতে ও শিখতে ইচ্ছে করবে। ধরুন আপনি গল্পের বই পড়তে খুব ভালবাসেন ও গল্পের বই গুলো আপনাকে আরও বেশি করে গল্পের বই পড়তে আগ্রহী করে তোলে, ইংরেজি শিক্ষাটাও ঠিক সেইরকম।

 

ইংরেজি শিক্ষা আপনার মনের ভয় দূর করে

আপনি ইন্টারভিউ দিতে ভয় পাচ্ছেন, দেশের বাইরে গিয়েছেন ঠিকই কিন্তু ইংরেজি না জানার কারণে কারও সাথে কথাও বলতে পারছেন না, কোন ইংরেজি মজার সিনেমা দেখছেন কিন্তু কি বলছে সিনেমাটিতে কিছুই বুঝতে পারছেন না। এই ধরনের সমস্যাগুলো অনেকেরই হয়ে থাকে এবং এটি কিন্তু কোন সাধারণ সমস্যা না। তাই এই সমস্যা দূর করতে ইংরেজি শিক্ষা খুব প্রয়োজন।

 

ইংরেজি হল পুরো বিশ্বের ভাষা

বিভিন্নি দেশের বিভিন্ন ভাষা আছে। কিন্তু নিজ নিজ দেশের ভাষা জানার পাশাপাশি ইংরেজি ভাষাও জানা কেন খুব জরুরী তা নিশ্চয়ই আপনি এখন বুঝতে পারছেন।

ধন্যবাদ সবাইকে। ভাল লাগলে শেয়ার করুন।