Bangla sms

ইন্টারনেট ছাড়াই অফলাইনে চলবে ফেসবুক এবং ইউটিউব ! কিভাবে দেখুন (ভিডিও সহ)

ইন্টারনেট ছাড়াই অফলাইনে চলবে ফেসবুক এবং ইউটিউব! কিভাবে দেখুন (ভিডিও সহ)ইন্টারনেট ছাড়াই অফলাইনে চলবে ফেসবুক এবং ইউটিউব ! কি? বিশ্বাস হচ্ছে না? চলুন তাহলে দেখা যাক কিভাবে সম্ভব। ইন্টারনেট সেবায় পরিচালিত যতো অ্যাপস আছে তার প্রত্যেকটা চালাতেই ইন্টারনেট সংযোগের প্রয়োজন হয়। ইমেইল এলো কিনা তা দেখতে যেমন ইন্টারনেট সংযোগ প্রয়োজন, তেমনি ফেসবুক চালাতে ইন্টারনেট দরকার হবে এবং হচ্ছে, খুবই স্বাভাবিক ব্যাপার। কিন্তু যদি এমন হয়, ফেসবুক চলবে ইন্টারনেট সংযোগ ছাড়াই। ধরুন, ফেসবুক ব্যবহার করতে করতে আপনার ইন্টারনেট সংযোগ বন্ধ হয়ে গেল বা ইন্টারনেট গতি খুবই কম। আপনি নিউজফিড দেখতে  পারছেন না অথবা বন্ধুর কোনো ছবি দেখলেন, কমেন্ট করতে চাইলেন, কমেন্ট পোস্ট হচ্ছে না।

 

মূলত: যেসব দেশে ইন্টারনেট গতি কম সেসব দেশে ফেসবুক এই সমস্যা সমাধানে অফলাইন মোড চালুর পরিকল্পনা করছে। এর মাধ্যমে ইন্টারনেট ছাড়াই ফেসবুক চালানো যাবে। অর্থাৎ নিউজফিড দেখা যাবে, ছবিতে কমেন্ট করা যাবে। যখনই ইন্টারনেট সংযোগ চালু হবে, কমেন্টটি স্বয়ংক্রিয়ভাবে পোস্ট হয়ে যাবে। ফেসবুক কর্তৃপক্ষ একটি বিবৃতিতে জানান, এবার থেকে ইন্টারনেট ছাড়া বা কম স্পিডের ইন্টারনেটে ফেসবুক ব্যবহার করার জন্য ‘অফলাইন মোড’ চালু করা হচ্ছে। এর আগে পর্যন্ত ফেসবুকের জন্য প্রয়োজনীয় ডেটা খরচ করতেই হতো। কিন্তু এরপর থেকে ইন্টারনেট ছাড়াই ফেসবুক ব্যবহার করা যাবে। তবে ইন্টারনেট ছাড়া ফেসবুকের স্পিড একটু কম হবে।

 

ওই বিবৃতিতে ফেসবুক আরো জানায়, উন্নয়নশীল দেশগুলোর কথা মাথায় রেখে এমন ভাবনাচিন্তা করছে তারা। বিশেষত, যারা টু-জি নেটওয়ার্ক ব্যবহার করেন, তাদের জন্যই এ ব্যবস্থা উপযোগী হবে।

 

অফলাইন মোডে ক্লাউড ডাউনলোড হয়ে থাকা মেসেজ এবং পোস্ট পড়তে পারবেন এবং কমেন্ট করতে পারবেন।

 

তবে নতুন পোস্ট দেখার জন্য ডেটা খরচ করতে হবে। যখন ইন্টারনেট কানেকশন থাকবে, তখনই সেই কমেন্ট শো করবে।

 

অবশ্য ঠিক কবে এই সেবা শুরু হবে তা  এখনো জানা যায়নি। এখন পাইলট প্রজেক্টের কাজ চলছে। খুবই শিঘ্রই এটি শুরু হয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

 

সম্প্রতি ইউটিউবে একটি নতুন ফিচার যুক্ত করেছে যা ইউটিউব অফলাইন নামে পরিচিত। অর্থাৎ ইন্টারনেট ছাড়াই আপনি ইউটিউবে ভিডিও দেখতে পারবেন। তবে অনেকেই অফলাইনে ইউটিউব ভিডিও দেখার ব্যাপারে বিভ্রান্ত ও জানেন না কি করে অফলাইনে ভিডিও দেখবেন।

 

তাই এটি কিভাবে কাজ করে এবং কিভাবে আপনি অফলাইনে ভিডিও দেখার জন্য একটি ইউটিউব ভিডিও সংরক্ষণ করতে পারবেন তা জানার জন্য নিচের ধাপ সমূহ অনুসরণ করুন:

১. আপনার যদি এনড্রয়েড বা আইফোন থাকে, তবে প্লে স্টোর থেকে ইউটিউবের অফিসিয়াল আ্যাপটি ডাউনলোড করুন বা আপনার ফোনের ইউটিউব অ্যাপ্লিকেশনটি আপডেট করুন এবং ইন্সটল করুন।

 

২. এখন ইউটিউব ওপেন করলে একটি উইন্ডো দেখতে পাবেন।

 

৩. এখন আপনার পছন্দমত গান অথবা মুভি সিলেক্ট করুন। আপনি গান অথবা মুভি সেলক্ট করলে নিচের দিকে একটি তীর চিহ্ন দেখতে পাবেন।

 

৪. তীর চিহ্নটিতে ক্লিক করলে ‘ Add video to offline’ নামে একটি অপশন দেখতে পাবেন। এখন আপনি কত রেজুলেশনের ভিডিও দেখতে চান তা সিলেক্ট করতে পারবেন। সাধারণত অফলাইন ভিডিওর ক্ষেত্রে 360p এবং 720p রেজুলেশনের ভিডিও পাওয়া যায়, তবে 1080p পাওয়া যায় না। আপনি  চাইলে ডিফল্ট রেজুলেশন সেট করতে পারেন। নিম্ন রেজুলেশন ভিডিও কম তথ্য গ্রাস করে ও আভ্যন্তরিন জায়গা কম দখল করে।

টিউটরিয়াল ভিডিওটি এই লিংক থেকে উপভোগ করুন : https://youtu.be/8Lhx8d2eLNA

ধন্যবাদ সবাইকে, ভাললাগলে শেয়ার করতে ভুলবেন না কিন্তু।