Bangla sms

সম্পর্কের ভেতর দ্বন্দ্ব অবসানের উপায়

দীর্ঘ সম্পর্কে যেকোনো দ্বন্দ্ব কিংবা ভুল বোঝাবুঝির সৃষ্টি হওয়া অস্বাভাবিক কিছু নয়। যেকোনো নির্ভেজাল সম্পর্কেও খুঁটিনাটি সমস্যা থাকেই। তবে সেগুলো অতি সুচারুরূপে মিটমাট করে একটি সুন্দর জীবনযাপন করাই হলো একজন বুদ্ধিমানের পরিচায়ক।

 

তাই সম্পর্কের ভেতর যেকোনো টানা-পড়েন মিটিয়ে ফেলতে যে বিষয়গুলোর দিকে আপনাকে লক্ষ্য রাখতে হবে তার মধ্যে পাঁচ উপায় জেনে নিন অর্থাৎ সম্পর্কের ভেতর দ্বন্দ্ব অবসানের উপায় সমূহ একটু লক্ষ্য করুন।

 

বাবা-মায়ের হস্তক্ষেপ: যদি মানুষটির সঙ্গে দ্বন্দ্ব লেগেই থাকে তাহলে বাবা কিংবা মায়ের সঙ্গে শেয়ার করুন। এমন অবস্থা তৈরি করুন যাতে আপনাদের দুজনকেই যেকোনো ধরনের পরামর্শ দেবার সুযোগ তৈরি হয়। সম্পর্কে কোনো দ্বন্দ্ব লাগলে বাবা-মায়ের ওপর ছেড়ে দেওয়া সবথেকে ভালো বুদ্ধি।

 

কিছুদিন দূরে থাকুন: এমন যদি হয় আপনার সম্পর্কের অপর মানুষের ওপর আপনার অগাধ বিশ্বাস তাহলে কিছুদিন তাকে ছেড়ে দূরে থাকুন, তাহলে দেখবেন খুব সহজেই সবকিছু ঠিক হয়ে গিয়েছে। খুঁটিনাটি দ্বন্দ্ব অবসানের জন্য এটিও একটি ভালো উপায়।

সম্পর্কের ভেতর দ্বন্দ্ব অবসানের উপায়

 

নিজেকে দোষ দিন: দোষ যারই হোক না কেন নিজেকে দোষারোপ করুন। নিজেকে দোষারোপ করলে খুব অল্পসময়েই মিটে যাবে দ্বন্দ্ব। আর যদি নিজের দোষ হয়ে থাকে তাহলে এর জন্য লজ্জিত হওয়া জরুরি। অন্যথায় এরপর আবারো ভুলটি হয়ে সম্পর্কে দ্বন্দ্ব আসতে পারে।

 

চুপ থাকুন: আপনার সঙ্গী যদি কোনোকিছু নিয়ে রাগবশত কথা বলতেই থাকে তবে এক্ষেত্রে চুপ থাকাই ভালো। একটি নির্দিষ্ট সময় মানুষের রাগ কমে আসে। তখন সে ভুল বুঝতে পারে। তাই কোনো দ্বন্দ্ব নিয়ে ঝগড়া তৈরি হলে জবাব দিয়ে এটিকে বাড়তে দেওয়া উচিত নয় তাহলে নতুন করে খারাপ কিছু হতে পারে। তাই চুপ থাকাই ভালো।

 

বোঝানো: আপনজনকে খুব কাছে নিয়ে বোঝানোর মাধ্যমে বড় ধরনের দ্বন্দ্ব সমাধান করা যায়। তাই নির্জনে যখন তার মস্তিষ্ক শীতল থাকে তখন তাকে বুঝ দেওয়াটাই হবে বুদ্ধিমানের কাজ। এতে দ্রুত যেকোনো সমস্যার সমাধান পাওয়া যায়।

 

ধন্যবাদ সবাইকে …………….. ভাল লাগলে শেয়ার করুন।