Bangla sms

মোবাইল ব্যবহারের নিয়ম – পকেট বা ব্রা তে মোবাইল রাখা কতটুকু নিরাপদ!

মোবাইলের ডিজাইনই এমন করা হয়েছে যাতে এটি সহজেই পকেটে রাখা যায়, তবে সেখানে মোবাইল রাখাটা আসলে স্বাস্থ্যের জন্য ঠিক নয়।

মোবাইল ব্যবহারের নিয়ম সম্পর্কে নতুন একটি গবেষণায় বলা হয়েছে যে, মোবাইল থেকে নির্গত রেডিয়েশন স্বাস্থ্যের জন্য নেতিবাচক প্রভাব ফেলতে পারে, বিশেষ করে ত্বকের সংবেদনশীল জায়গার কাছাকাছি মোবাইল রাখার ফলে।

গবেষকরা বলেন, পকেটে মোবাইল তো রাখা হয়ে থাকেই। পাশাপাশি অনেক নারীদের ক্ষেত্রে বর্তমানে যে বিষয়টি দেখা যাচ্ছে যে, বিশেষ করে যারা জগিং বা জিম করেন, তারা নিয়মিত সে সময়টায় মোবাইলটি ব্রা-তে রেখে দিচ্ছেন।

যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী ড. ডেভরা ডেভিস বেশ কয়েক বছর ধরে গবেষণা করছেন মোবাইল থেকে নির্গত রেডিয়েশন নিয়ে। সম্প্রতি অস্ট্রেলিয়ার ন্যাশনাল ইনস্টিটিউট অব এনভায়রনমেন্ট হেলথ সায়েন্সে অনুষ্ঠিত সেমিনারে তিনি মোবাইল ফোনের রেডিয়েশনের স্বাস্থ্যগত ঝুঁকির বিষয়ে আলোকপাত করেন। পকেটে মোবাইল ব্যবহার বা রাখা, ব্রা-তে মোবাইল রাখা এবং অভিযাত্রীরা নতুন ডিভাইসের মাধ্যমে মাথায় মোবাইল রাখার বিষয়টি ক্ষতিকর বলে উল্লেখ করেন।

মোবাইল ব্যবহারের নিয়ম

মোবাইল ব্যবহারের নিয়ম

ড. ডেভরা ডেভিস বলেন, মোবাইলের রেডিয়েশন ডিএনএ এর ক্ষতি করতে পারে, পুরুষের শুক্রানু কমাতে এবং মস্তিকের মেটালিজমে পরিবর্তন করতে পারে। পাশাপাশি বিষন্নতা, ডায়াবেটিকস এবং হার্টের অনিয়ম হতে পারে।

ড. ডেভরা ডেভিস উদাহরণস্বরুপ জানান, একজন তরুণীর ব্রেস্ট টিউমার ঠিক মোবাইল আকৃতিতেই বেড়ে উঠেছিল যেভাবে সে ফোনটি সেখানে রাখতো।

পকেটে রাখার ঝুঁকি সম্পর্কে উদাহরণস্বরুপ তিনি বলেন, আইফোন-৪ এর ইউজার ম্যানুয়াল বইটিতেই লেখা রয়েছে, শরীর থেকে ১৫ মিলিমিটার কম দূরত্বে মোবাইল রাখার ফলে তা স্বাস্থ্যগত সমস্যা করতে পারে।

তাই স্পর্শকাতর জায়গাগুলোতে যেমন পকেট কিংবা ব্রা-তে মোবাইল ফোন রাখা ঠিক নয় বলে তিনি জানান। গবেষকদের মতে, মোবাইল ব্যাগে বহন করুন কিংবা ফোন ব্যবহার ছাড়ুন!

 

সূত্র: মেট্রো