Bangla sms

নতুন ভার্সন ২০১৬ বিজয় বায়ান্ন সফটওয়ার Bijoy Bayanno ৫২ কিবোর্ড ও ফন্ট এবং সাথে থাকছে বিজয় বায়ান্ন ইনস্টলে উইন্ডোজ ৮ এবং ৮.১ এর ডট নেট ফ্রেমওয়ার্ক সমস্যার সমাধান।

বাংলা টাইপিংয়ের অদ্বিতীয় সফ্টওয়ার বিজয় বায়ান্ন সম্পর্কে জানেন না এমন কাউকে হয়তো হারিকেন লাগিয়ে খুঁজলেও পাওয়া যাবেনা। আমাদের অধিকাংশই বিজয় কিবোর্ড দিয়েই বাংলা টাইপ শুরু করেছি। কিন্তু বর্তমানে তরুণ প্রজন্মের কাছে বিজয় যদিও কিছুটা ম্লান তবুও হিসাব করে দেখলে বিজয় ব্যবহারকারীরা সংখ্যায় অনেক বেশি হবে। যাহোক, আমরা যারা বিজয় ব্যবহার করি তারা অধিকাংশই বিজয়ের পুরাতন ভার্সনগুলো ব্যবহার করে থাকি। কারন সব সময় আপডেট নামে খ্যাত প্রযুক্তি ব্লগ টেকটিউনসেও বিজয় নিয়ে কোন নতুন টিউন হয়নি। যাহোক এবার কাজের কথায় আসি। আমি আজ আপনাদের জন্য নিয়ে আসছি বিজয় বায়ান্নর সব চাইতে লেটেস্ট সংস্করণ বিজয় বায়ান্ন ২০১৪। যারা ডাউনলোড করতে চান তারা নিচের ডাউনলোড লিংকে ক্লিক করুন।

তবে ২০১৬ সালে বিজয় বায়ান্ন সহ সকল বাংলা সফটওয়্যারের নতুন সংস্করণসমূহ প্রকাশিত হচ্ছে। প্রকাশিত হচ্ছে বিজয় বায়ান্ন ২০১৬। উইন্ডোজ ৮ ও ১০ কম্পাটিবল এই সফটওয়্যারটি বিজয়-এর সেরা বায়ান্ন সংস্করণ। একই সাথে উইন্ডোজের বিজয় একুশে ও একাত্তর সফটওয়্যার আপডেট হচ্ছে। এসব সংস্করণ উইন্ডোজ ৮ কম্পাটিবল হবার পাশাপাশি উইন্ডোজ ১০ কম্পাটিবল হচ্ছে। আপডেট হচ্ছে ম্যাকের বিজয় ও লিনাক্সের বিজয়। এরই মাঝে আত্মপ্রকাশ করেছে এন্ড্রয়েডের বিজয়। এবার বিজয় ১০০ বাংলা ফন্টের মাইলফলক অতিক্রম করেছে। আশা করছি অতি শিঘ্রই নতুন সংস্করণটি পাবেন। তবে বর্তমানে ২০১৪ সংস্করণটি ইচ্ছা করলে নিচের লিংক থেকে ডাউনলোড করতে পারবেন:

ডাউনলোড লিংক

বিজয় নিয়ে কিছু কথা :

বিজয় কিবোর্ড ব্যবহার এবং ইনস্টল বিষয়ে আশা করি এর ব্যবহারকারীগন খুব ভালো জানেন তাই আমি এই বিষয়ে লিখে টিউনের আকার বাড়াতে চাই না। তবে যে কথাটি বলতে চাই সেটা হলো বর্তমান বিশ্বে মুক্ত সফ্টওয়ারের বাজারে ভালো ভালো ফ্রি সফ্টওয়ারের অভাব নেই। বিজয়ের বিকল্প হিসাবে অভ্র অনেক জনপ্রিয় একটি সফ্টওয়ার এবং এর ব্যবহার একদম ফ্রি। সেখানে বিজয় সফ্টওয়ার আমাদের কিনে ব্যবহার করতে হয়।

তবে নৈতিকতার দিক থেকে যদি বলি তাহলে সফ্টওয়ারটি কিনে আমাদের মোস্তফা জব্বারের অবদানের স্বীকৃতি দেওয়া উচিৎ। তবে যারা এটা কিনে ব্যবহার করতে চান না তাদের জন্য জিপ ফাইলের ভেতরে সিডি Key দেওয়া আছে। সুতরাং নো চিন্তা ডু ফুরতি।

Bijoy Bayanno 52

উইন্ডোজ ৮ এবং ৮.১ এর ডট নেট ফ্রেমওয়ার্ক সমস্যার সমাধান।

আপনারা যারা উইন্ডোজ ৮ বা ৮.১ ব্যবহার করেন তাদের কম্পিউটারে বিজয় বায়ান্ন ইনস্টলের সময় ডট নেট ফ্রেমওয়ার্ক ৩.৫ রিকোয়ার করবে। ডট নেট ফ্রেমওয়ার্ক ৩.৫ ফাইলটি অনেক বড় এবং ইনস্টল হতে অনেক সময় লাগে। যাদের ইন্টারনেট কানেকশন স্লো তাদের সারা জীবন লেগে যাবে। যাইহোক এই সমস্যার সমাধানের জন্য নিচের কোডগুলো লিখে .bat ফাইল তৈরী করে .bat ফাইলটা কে administrator এ run করাতে হবে।

@echo off

echo.

Dism.exe /online /enable-feature /featurename:NetFX3 /All /Source:G:\sources\sxs /LimitAccess

echo.

কোড গুলো কপি করে নোট প্যাডে পেস্ট করুন। এখানে খেয়াল করুণ Source:G হচ্ছে সিডি রুম বা বুটেবল পেনড্রাইভ এর ড্রাইভ লেটার। আপনার সিডি রুম বা বুটেবল পেনড্রাইভ এর ড্রাইভ লেটার যেটা হবে আপনি সেইটাই বসাবেন। তারপর .bat ফাইল extention দিয়ে সেভ করে নিন আপনার কম্পিউটারে। এর পর ডিভিডি রুমে উইন্ডোজের DVD বা বুটেবল পেনড্রাইভ কম্পিউটারে প্রবেশ করান । bat ফাইলের উপর মাউসের রাইট ক্লিক করে run as administrator ক্লিক করুন। দেখবেন কাজ শুরু হয়ে গেছে। কিছু সময় নিবে অপেক্ষা করুন। সবুরে মেওয়া ফলে। এবার কাজ শেষ। আর আপনারা যদি উইন্ডোজ ৮.১ এর আপডেট ভার্সনটি সেটাপ দিতে যান তাহলে প্রথমেই অপশন পাবেন যে আপনি সেটাপের সাথেই .নেট ৩.৫ ইনস্টল করবেন কিনা। তো সেখান থেকে ইনস্টল করে নিলে পরে আর সমস্যায় পড়তে হবেনা।

শেষ কথা

টিউনটি যদি আপনাদের ভালো লেগে থাকে অথবা বুঝতে যদি কোন রকম সমস্যা হয় তাহলে আমাকে টিউমেন্টের মাধ্যমে জানাতে ভুলবেন না। কারন আপনাদের যেকোন মতামত আমাকে সংশোধিত হতে এবং আরো ভালো মানের টিউন করতে উৎসাহিত করবে।